প্রোগ্রামিং এ কেমনে কি?

প্রোগ্রামিং শুরু করার আগে ও পরে আমাদের মধ্যে যে প্রশ্নগুলা আসে সেগুলা হলো প্রোগ্রামিং জিনিসটা কি? কোন ল্যাংগুয়েজ দিয়ে শুরু করবো?আমি যে এই ল্যাংগুয়েজ শিখতেছি এটা দিয়ে কি হবে? হ্যান ত্যান । আস্তে আস্তে আসা যাক । প্রথমে প্রোগ্রামিং কি জিনিস? প্রোগ্রামিং ব্যাপারটা হচ্ছে একটা প্রক্রিয়া যার মধ্যমে আমরা কম্পিউটারকে কিছু করতে বলি । এখন কম্পিউটার তো আর মানুষের মুখের হাবিজাবি ভাষা বুঝবে না তারা বুঝবে তাদের ভাষা তাদের ভাষাই হচ্ছে কোড(হাবিজাবি লেখা) । এখন মানুষ যেমন অনেক ভাষায় কথা বলে কম্পিউটারও অনেক ভাষা বুঝে যেমনঃ সি, সি++, জাভা, পাইথন, রুবি ইত্যাদি ইত্যাদি ।

তাইলে কোন ল্যাংগুয়েজ দিয়ে শুরু করা যায়? ল্যাংগুয়েজ চয়েস নির্ভর করে তুমি প্রোগ্রামিং দিয়ে কি করতে চাও তার উপর এখন যদি তুমি চাও অলিম্পিয়াড করবে তাহলে সি/সি++ করতে পারো(দুইটাই প্রায় এক) অথবা পাইথন ও ব্যবহার করতে পারো(কোডমার্শালে/টাফ এ বর্তমানে পাইথন আছে) । যদি তুমি সফটওয়্যার নির্মাতা হতে চাও তাইলে জাভা/সি শার্প আবার পাইথন দিয়ে ও সম্ভব । মোবাইল অ্যাপ্সের জন্যা জাভা/কটলিন । ওয়েবসাইট বানানোর জন্য এইচটিএমএল,সিএসএস,জাভাস্ক্রিপ্ট/পিএইচপি ইত্যাদি ইত্যাদি । আবার ধর তুমি শুরে করবে তবে তুমি বুঝতেসো না কোন দিকে তুমি যেতে চাও বা সব দিকে যাওার ইচ্ছা তাইলে ট্যানসন না নিয়ে যেকোনো একটা শুরু করে দাও আমি বলব পাইথন / সি পরে তুমি যে দিকে ইচ্ছা যাও ।

If You want to keep walking you have to turn right or left

তুমি যদি কোনো একটা জিনিস চালিয়ে যেতে চাও তাইলে এদিক সেদিক যেতেই হবে নাইলে বরিং লাগবে । যদি মনে হয় এটা দিয়ে কি হবে এটা যে শিখলাম তাইলে ঐ শিখাটা অইখানে থামিয়ে অন্য একটা ল্যাংগুয়েজ ধর যেটুক শিখছ সেটা নিয়ে চিন্তা করো না সেইটা একদিন না একদিন তোমার কাজে লাগবেই । আর কোনো জিনিস কিনার আগে আমরা যেমন অনেক গুলা দেখে ভালটা কিনি তেমনে তুমিও বেছে বেছে যেই ল্যাংগুয়েজ তোমার উপযোগী সেটা শুরু কর একেবারে ভাল করে ।

বিদ্রঃ আমি অনেক কিছু জানি এমন না আসলে আমি কিছুই জানি না প্রায় তবুও যা জানি তা থেকে বললাম কাজে লাগলে ভাল ।

©মনীষ চন্দ রুদ্র

One thought on “প্রোগ্রামিং এ কেমনে কি?

Leave a comment