Pygmalion Effect কী? কিভাবে আমাদের ধারণা বাস্তবে রুপান্তরিত হয়।

আমরা যখন কোনো মানুষকে দেখি তখন তাদের সম্পর্কে আমাদের মনে একটা ধারণার তৈরী হয়। ধারনাটি ইতিবাচক অথবা নেতিবাচক দুটোই হতে পারে। সেই ধারণাটাই বেশিরভাগ সময় বাস্তব হয়। তবে সেই ধারণা বাস্তব হওয়ার পেছনে আপনার চিন্তা অনেকটাই দায়ী এটাই আসলে পিগম্যালিওন ইফেক্ট।

উদাহারণ দিলে বিষয়টা সহজে বোঝা যায়। যেমন একটা ক্লাসে অনেকগুলো ছাত্র আছে। তাদের মধ্যে ২জন নতুন স্কুলে ভর্তি হয়। একজনের নাম অভ্র আরেকজনের নাম শুভ্র।দুইজনই ক্লাস ৮ এ এ-প্লাস পেয়ে এসেছে এবং দুইজনই ভালো ছাত্র। প্রথম ক্লাসে যখন স্যার ছাত্রদের পড়াচ্ছেন তখন শুভ্র সামনের ব্যঞ্চে বসে ছিলো এবং মনোযোগ দিতেছিলো অন্যদিকে অভ্র সামনে জায়গা পায়নি বলে পেছনে বসেছে। সেও মনোযোগ দিতেছিলো তবে স্যার তার দিকে খেয়াল করেননি সেদিনই শুভ্রকে স্যারের অনেক পছন্দ হলো অভ্রকে তেমন একটা পছন্দ হয় নাই তিনি ভাবতে থাকেন সে হয়তো দেখে দেখে এ-প্লাস পেয়েগেছে। প্রথম থেকেই স্যার শুভ্রকে উৎসাহ দিতে থাকেন আর অভ্রকে তেমন একটা পাত্তা দেন না। শুভ্র কিছুতে খারাপ করলে তাকে ভালো করে বোঝান কিন্তু অভ্র খারাপ করলে মেজাজ গরম হয়ে যায় এতে করে শুভ্রের আগ্রহ বাড়তে থাকলে সে পরিশ্রম করতে লাগলো স্যারকে খুশি করার জন্য। কিন্তু অভ্র তেমন উৎসাহ পেলনা সে পিছিয়ে পড়তে লাগলো। এবং বছর শেষে দেখা গেলো শুভ্র অনেক ভালো রেজাল্ট করে আর অভ্র অনেক খারাপ তখন স্যার ভাবলেন উনি ঠিকই ছিলেন।

অবশেষে স্যারের ধারণা সঠিক বের হয়। কিন্তু আসলে অভ্র খারাপ ছাত্র ছিলো না পিগম্যালিওন সাইকেলের কারণে বিষয়টা হয়েছে।

শুভ্রের ক্ষেত্রে স্যার ওকে ভালো বলেছেন তাই সে উৎসাহ পেয়েছে এরপর স্যারকে খুশির জন্য সে আরো ভালো করে এটা দেখে স্যার তাকে আলো বেশি উৎসাহ দেন সে আরো ভালো করে এভাবে ++ আর অভ্রের ক্ষেত্রে — ।

আরো হাজরো ক্ষেত্রে এমন হয় রেসিজমের ক্ষেত্রেও এটাই হয়ে আমরা যদি দেখি অ্যামেরিকায় বেশিরভাগ ক্রাইম ব্লেক পিপোলরাই করে এই যুক্তিতে অনেকেই বলে এরজন্যই তারা ঘৃনার পাত্র। কিন্তু আসলে বেশিরভাগ মানুষই তাদের খারাপ চোখে দেখে বলেই তারা ধীরে ধীরে খারাপের দিকে যায় তারপর ওইটা দেখে বেশিরভাগ মানুষ ভাবে আমাদের ধারণা তাহলে আসলেই সত্য এভাবে লুপ চলতে থাকে।

MC Rudra

2 thoughts on “Pygmalion Effect কী? কিভাবে আমাদের ধারণা বাস্তবে রুপান্তরিত হয়।

Leave a comment